Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

বাংলাদেশে কৃষি খাতে অগ্রগতি


                                         -খোন্দকার ইব্রাহিম খালেদ

বর্তমানে জিডিপিতে কৃষিখাতের অবদান শতকরা ২০ ভাগের কাছকাছি। স্বাধীনতার সময় এই হার ছিল শতকরা ৬০ ভাগ। জিডিপিতে কৃষির অবদান শতকরা হারে কমে যাওয়া মানে কৃষি খাতের সংকোচন নয়। এর অর্থ হল, অন্যান্য খাতের বিপুল প্রসার। স্বাধীনতার পর শিল্পখাত ছিল সংকুচিত। সেবাখাতও তখন তেমন উম্মোচিত হয়নি। অথচ বর্তমান সময়ে এই সেবা খাত হল বিরাট প্রসারিত একটি খাত। তেমনি শিল্পখাতে সমৃদ্ধি উল্লেখ করার মতো। বিশেষ করে পোশাকশিল্পে অভাবনীয় উন্নতি ঘটেছে। বিশ্বে এখন পোশাক রফতানিতে বাংলাদেশ দ্বিতীয় স্থানে রয়েছে। আরো কিছু শিল্পে বাংলাদেশ ক্রমেই এগিয়ে চলছে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প দ্রুত বিস্তার লাভ করছে। এসব কারণেই জিডিপিতে কৃষি খাতে অবদান হ্রাস পেয়েছে। তবে আমরা যদি উৎপাদনের পরিমাণ বিশ্লেষণ করি তাহলে দেখা যাবে কৃষিখাতে বৈপ্লবিক উন্নতি পেয়েছে। বিষয়টি সহজেই উপলব্ধি করা সম্ভব। স্বাধীনতার আগে এবং পরে সাড়ে সাত কোটি মানুষের শতকরা ৬০ ভাগ খাদ্য উৎপাদন হত দেশে। বাকিটা আমদানি করতে হত বাইরে থেকে। বর্তমানে দেশের ১৬ কোটি মানুষের সম্পূর্ণ খাদ্য চাহিদা মেটানো হচ্ছে দেশের উৎপাদন থেকেই। এ থেকে বুঝা যায় কৃষি খাতের উন্নতি কতখানি ব্যাপক। আর এই উন্নতি কোন যাদুকরী কারণে ঘটেনি। এর পেছনে ছিল সঠিক পরিকল্পনা ও কৃষকের বিপুল শ্রম। আমরা এখন কৃষি খাতে সাফল্যের কিছু কারণ অনুসন্ধানের চেষ্টা করব।

কৃষি প্রধান বাংলাদেশে ৬০-৭০ দশকে অধিকাংশ কৃষি জমি এক ফসলী ছিল। অনেক জমি অব্যবহৃত পড়ে থাকত। স্বাধীনতার পর এর ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি খাতের গুরুত্ব বিশেষভাবে উপলব্ধি করতে পেরেছিলেন। তিনি প্রধানমন্ত্রী থাকাকালে নির্দেশ দিয়েছিলেন কোন জমিই যেন অব্যবহৃত না থাকে। এমনকি সরকারি জমিও যেন আবাদ করা হয়। এই নির্দেশনা জনগণের মাঝে বিপুল সাড়া জাগিয়েছিল। তার আহ্বানে সাড়া দিয়ে ক্যান্টনমেন্টসমূহে খালি জায়গায় সেনা সদস্যরা সেচ্ছাশ্রমে ধান চাষ শুরু করে। ঢাকার অভিজাত এলাকা ধানমন্ডি ও গুলশানসহ অন্যান্য এলাকার বাড়ির সামনে ছোট ছোট খালি জায়গাগুলোতেও বিভিন্ন শাস-সব্জি চাষ করা শুরু হয়। কৃষি খাতে তখন বেশকিছু সহায়ক কর্মসূচি ও নীতিমালা প্রণয়ন করা হয়েছিল। এটাই ছিল বাংলাদেশ কৃষি বিপ্লবের সূচনা।

বঙ্গবন্ধুর আগ্রহ ও পৃষ্ঠপোষকতায় কৃষি খাতে বিপুল মনোযোগ আকৃষ্ট হয়। সরকার থেকে কৃষক পর্যন্ত সকল পর্যায়ে উৎসাহ লক্ষ করা যায়। এর প্রভাব হয় বিপুল। কৃষি খাত নিয়ে এরই ধারাবাহিকতায় অনাবাদী জমিতে ফসল চাষ বৃদ্ধি পায়। তারপর শুরু হল একফসলী জমিকে দ্বি-ফসলী জমিতে রূপান্তর করা। একই সঙ্গে অধিক ফসল উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়। শস্যবৈচিত্র্যও বাড়তে থাকে। সরকার নিয়োজিত মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তাবৃন্দ এ ব্যাপারে কৃষকদের উপদেশ ও নির্দেশনা দান করতেন। সরকারি প্রণোদনা পেয়ে কৃষকরা উৎসাহিত বোধ করেন।

বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)এর কর্মসূচী অনুযায়ী কুমিল্লায় এই ধরনের কর্মসূচীর সার্থকতা এরই মধ্যে প্রতিষ্ঠিত হয়েছে। বার্ড পল্লী উন্নয়নের ক্ষেত্রে প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রমাঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন তথা গ্রামের দারিদ্র বিমোচনে প্রভুত ভূমিকা রাখে। কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত এই প্রতিষ্ঠান ক্রমেই কার্যকর বলে বিবেচিত হয়। এ সাফল্য সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে। দুই দশকের মধ্যে অধিকাংশ জমিতে দুই ফসল এমনকি তিন ফসলের আবাদ শুরু হয়। আবার দুই ফসলের মধ্যবর্তী সময় শাক-সব্জী চাষ বৃদ্ধি পায়। কৃষি খাতে নীরব অগ্রগতি চলতে থাকে।

কৃষি বিপ্লবের আরেকটি উপাদান উন্নত জাতের বীজ ব্যবহার। এক্ষেত্রে বাংলাদেশের কৃষি বিজ্ঞানীরা বিশেষ অবদান রেখেছেন। তারা গবেষণার মাধ্যমে নতুন ধরনের বীজ উদ্ভাবন করেছেন। এসব বীজ দেশের মাটি ও প্রকৃতির সঙ্গে সহজেই খাপ খাইয়ে নিতে পারে। এছাড়া উচ্চ ফলনশীল ও স্বল্পসময়ে ফসল তোলা নিশ্চিত করে। উদ্ভাবিত নতুন বীজ সরবরাহের জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) বীজ উৎপাদন খামার পরিচালনা করে। বিএডিসির উৎপাদিত বীজ কৃষকদের কাছে পৌঁছে দেন সরবরাহকারী ব্যবসায়ীবৃন্দ এবং বিএডিসির কর্মীবৃন্দ। বীজ ছাড়াও সার সরবরাহ ও সেচের সুযোগ সৃষ্টিতে বিএডিসি ভূমিকা রাখে। এছাড়া কিছু ভাল বীজ বহির্বিশ্ব থেকেও আমদানি করা হয়। ফলে বাংলাদেশে একর প্রতি শষ্য উৎপাদন বহুগুণে বেড়ে যায়।

কৃষি বিপ্লবের আরও একটি বড় উপাদান সঠিক মাত্রায় সার ব্যবহার করা। বাংলাদেশের অভ্যন্তরে সার কারখানাসমূহ প্রচুর পরিমাণে সার উৎপাদন করছে। আশার কথা দেশে উৎপাদিত সার মানে উন্নত ও পরিমানে যথেষ্ট। সেই সাথে প্রয়োজনীয় অন্যান্য সার বিদেশ থেকে আমদানি করা হয়। সারের মান বজায় রাখার জন্য সরকার মান নিয়ন্ত্রণ পদ্ধতি প্রবর্তন করেছে। কৃষকের কাছে যথাসময়ে সার পৌঁছাতেও সরকার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম হয়েছে। এক্ষেত্রে কৃষকদের তেমন ভোগান্তিতে পড়তে হয়নি। তবে সার ব্যবহারে সবচেয়ে বেশী অবদান রেখেছে সরকারের ভর্তুকি নীতি। একসময় যে সার ৬০ টাকা ধরে বিক্রি হত ভর্তুকির ফলে তার দাম দাঁড়িয়েছিল কমবেশি ২০ টাকা। অবশ্য ভর্তুকির এই ব্যবস্থাটি আওয়ামী লীগ সরকারই প্রবর্তন করেছে। এই নিয়ে দেশী-বিদেশী বিভিন্ন মহল থেকে আপত্তি থাকলেও, সরকার কৃষি খাতের উন্নয়নকেই প্রাধান্য দিয়েছে। তাই কৃষক স্বল্পমূল্যে ও সহজে সার পেয়েছে। একই সাথে জলসেচের ব্যবস্থা করার জন্যে পাম্প চালনার ক্ষেত্রে ডিজেলের জন্য মূল্য ভর্তুকি ব্যবস্থা প্রবর্তন করেছিল এই সরকার। জমির পরিমাণ ভেদে দুই স্তরে যথাক্রমে ৮০০ টাকা ও ১০০০ টাকা হিসেবে ভর্তুকি দেয়া হয়েছিল কৃষককে। এমনকি কি সেচ পাম্প চালানোর জন্য পর্যাপ্ত বিদ্যুৎ সরবরাহ সরকার নিশ্চিত করতে পেরেছিল। বোরো মৌসুমে অনেক সময়ে শহরে লোডসেডিং বাড়িয়ে গ্রামে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার প্রয়াস চালানো হয়েছে। মোটকথা, সকল কৃষি উপকরণ হাতের নাগালে থাকার ফলে কৃষি খাতে উৎপাদন বিপুল পরিমাণে বেড়ে যায়। 

উপরে বর্ণিত ব্যবস্থাসমূহ গ্রহণের ফলশ্রুতিতে কৃষকেরা অদম্য উৎসাহ ও দক্ষতা প্রদর্শন করে কৃষি উৎপাদনে অসাধ্য সাধন করেছে। এখানে কৃষকের শ্রম ও প্রযুক্তি ব্যবহারের সক্ষমতার কথা বলতেই হয়। আমাদের কৃষকরা সরকার প্রদত্ত সুবিধাসমূহ জুতসইভাবে কাজে লাগাতে সক্ষম হয়েছিল। সময়ের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার অপার দক্ষতা কৃষি খাতে উন্নতিতে কার্যকর ভূমিকা রেখেছে। তাই আজকের কৃষি বিপ্লবে কৃষকের অবদান তাৎপর্যপূর্ণ। 

এখন কিছু সমস্যার কথা আলোচনা করা যাক। যে কৃষকেরা হাড়ভাঙা পরিশ্রম করে উৎপাদন বাড়িয়েছেন তারা তাদের উৎপাদিত শষ্যের উপযুক্ত মূল্য পাচ্ছেন না। সরবরাহ বৃদ্ধির ফলে বাজারে দাম পড়ে যায়। এবং নিম্নমুখী বাজারে শস্য মজুদ করার আর্থিক ক্ষমতা কৃষকের নেই। ফলে তারা কম দামে শস্য বিক্রি করে দেন। প্রতি মৌসুমেই ফসলের ন্যায্যমূল্য না পেয়ে কৃষকের মধ্যে হাহাকার ওঠে। তাদের এই করুণ পরিণতি যেন নিঃশেষ হওয়ার নয়। বিভিন্ন সময়ে আমরা লক্ষ করেছি, ফসলের ন্যায্যমূল্য না পেয়ে তারা অভিনব উপায়ে প্রতিবাদ জানাচ্ছেন। কখনো উৎপাদিত ফসল রাস্তায় ফেলে দিয়ে প্রতিবাদ করছেন। কখন পানিতে ফেলে দিচ্ছেন। এতে তাদের ক্ষোভের হয়তো ক্ষণিক প্রশমন ঘটে, কিন্তু কোনো ফায়দা হয় না। ফায়দা লুটে নেন মধ্যস্বত্ত্বভোক্তীরা। সরকার যদিও ভাল দামে ধান ক্রয় করেন। কিন্তু তার সুবিধা চাষীরা পায় না। কারণ, সরকার খাদ্য ক্রয় করে মধ্যস্বত্ত্ব ভোগীদের কাছ থেকে। এরা কৃষকদের বেকায়দার ফেলে কিংবা অসহায়ত্ত্বের সুযোগ নিয়ে কম দামে ফসল কিনে সরকারের কাছে বেশী দামে বিক্রি করছে। ফলে ক্ষেত্রবিশেষে উৎপাদন খরচ তুলতেই কৃষকদের বেগ পেতে হচ্ছে। তারা যদি সরকারের কাছে সরাসরি উৎপন্ন ফসল বিক্রি করতে পারতো, তাহলে ন্যায্যমূল পেতে পারতো। কিন্তু কৃষকদের কাছ থেকে সরাসরি ক্রয় ব্যবস্থা নেই। এই বিষয়টিতে জরুরি ব্যবস্থা গ্রহণ প্রয়োজন। সরকার কৃষি খাতের প্রণোদনা ও কৃষকের কল্যাণে অনেক কার্যকর উদ্যোগ গ্রহণ করেছে। এখন ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ভূমিকা গ্রহণ জরুরি।

কৃষির আরেকটি বড় সমস্যা চাষাবাদযোগ্য জমির সংকোচন। বছরে শতকরা প্রায় এক ভাগ চাষাবাদ জমি হ্রাস পাচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে চাষাবাদ তথা খাদ্য উৎপাদনে বিরূপ প্রভাব পড়বে। কারণ চাষযোগ্য জমি কমে গেলে প্রয়োজনীয় ফসল উৎপাদন শঙ্কায় পড়বে। তখন হয়তো উন্নতমানের সব প্রযুক্তি ও উচ্চফলনশীল বীজ ব্যবহার করেও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বজায় রাখা সম্ভব হবে না। তেমন হলে মূল্যবান বৈদেশিক মুদ্রা ব্যয় করে চাহিদা মোতাবেক শস্য আমদানি করতে হবে। তখন স্বাভাবিকভাবেই অনেক উন্নয়ন পরিকল্পনা কাটছাট করতে হবে। এজন্য এখন থেকেই উপযুক্ত পরিকল্পনা গ্রহণ প্রয়োজন।

শিল্পের জন্য যাতে ফসলী জমি ব্যবহৃত না হয় সেজন্য পরিকল্পিতভাবে শিল্প এলাকা গড়ে তুলতে হবে। এ ব্যাপারে কার্যক্রম সরকারি পর্যায়েই গ্রহণ করতে হবে। একটি কার্যকর ভূমি ব্যবহার নীতি গ্রহণ করলে ভাল হয়। কৃষি ও পরিবেশ বিপর্যয় সৃষ্টি না করেই শিল্প স্থাপনা গড়ে তুলতে হবে। তাছাড়া শিল্পের বর্জ দূষণ যাতে পরিবেশকে দূষিত না করে সে ব্যাপারেও যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রয়োজনীয়। এজন্য পরিবেশবান্ধব শিল্প গড়ে তোলার ওপর জোর দিতে হবে। উন্নয়ন যেন আত্মঘাতী না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। মূলকথা, কৃষি ও শিল্পসহ সব রকম কাজে জমির ব্যবহারে দীর্ঘমেয়াদী পরিকল্পনা এখন সময়ের দাবি।

খোন্দকার ইব্রাহিম খালেদ।
বাংলাদেশ কৃষি ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান।

Post a Comment

0 Comments

যে দোয়া পড়া সুন্নত কঠিন বিপদ থেকে বাঁচতে